How To Stay Neat and Clean | Be Neat & Clean and Stay Healthy

To be neat and clean is an essential part of our life. Cleanliness boosts your activities. Cleanliness refreshed your mind. Here some of the tips you can follow to be neat and clean:

পরিস্কার-পরিচ্ছন্নতা থাকা আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি অংশ। পরিচ্ছন্নতা আমাদের কাজ করার স্পৃহাকে বাড়িয়ে দেয়। পরিস্কার-পরিচ্ছন্নতা আমাদের মনকে সতেজ করে। এখানে পরিস্কার-পরিচ্ছন্ন থাকার কয়েকটি উপায় বর্ণনা করা হলো:

Wash your face:

Washing your face rejuvenates you. Try to wash your face after a long day of work. Thus, you can use a face wash. নিজের মুখ-মন্ডল পরিস্কার রাখা নিজেকে আরো প্রাণবন্ত করে তোলে। সারাদিনের কাজ শেষে নিজের মুখ ভালো করে ধুয়ে ফেলুন। এজন্য একটি ভালো ফেইস ওয়াশ ব্যবহার করতে পারেন।

Wash your clothes:

Dirty clothes are a very odd thing to look at.For this reason, try to keep them clean as much as you can.  You can clean your dress normally with water regularly and with washing powder weekly. ময়লা কাপড়-চোপড় খুবই দৃষ্টিকটু একটি বিষয়। এজন্য কাপড় যতটুকু পরিস্কার রাখা যায় সেদিকে খেয়াল রাখুন। প্রতিদিন পরিধানকৃত কাপড় পানি দিয়ে এবং নিয়মিতভাবে সাবানের গুঁড়া দিয়ে ধৌত করুন।

Read More: 10 reasons to love Bangladesh

Keep your shoes clean:

Try to keep your shoes clean. Also, wash your shoes after taking a long walk or after going to a dirty place. Moreover, try to keep several sets of footwear like one for indoors, outdoors and for bathroom. নিজের জুতা পরিস্কার রাখার প্রতি সচেষ্ট হোন। একটি দীর্ঘ পথ পাড়ি দেবার পর বা কোনো ময়লা জায়গায় যাওয়ার পর আপনার জুতো পরিস্কার করুন। তাছাড়াও একাধিক জুতোর সেট রাখার চেষ্টা করুন, যেমনটি একজোড়া ঘরের ভেতরের জন্য, আরেক জোড়া ঘরের বাইরের জন্য, আরেক জোড়া বাথরুমের জন্য প্রভৃতি।

Cut your nails:

Don’t keep your nails long. For this reason,make a routine of cutting your nails weekly. Dirt gather under the nails of many dirty tasks. Thus, clean them after that. নিজের নখ কখনো বড় করবেন না। এজন্য প্রতি সপ্তাহে নখ কাটার একটি রুটিন তৈরি করুন। অনেক কাজ করার পর নখের গোঁড়ায় ময়লা জমে। তাই এগুলো পরিস্কার করুন এরপর।

 

 

Wash your hair:

Wash your hair daily. Hence, use shampoo depending on the condition of your hair. প্রতিদিন ভালো করে চুল পরিস্কার করুন। এজন্য আপনার সাথে মানানসই কোনো শ্যাম্পু ব্যবহার করতে পারেন।

Learn How to Speak Easily

Eat clean:

You can eat clean too! Try to eat foods as much in their natural state. Moreover, eat fresh foods and vegetables. Avoid fast food and eat slow food. আপনি পরিস্কার খাবারও খেতে পারেন। কোনো খাবার যতটুকু প্রকৃত অবস্থায় খাওয়া যায় সেভাবে খাওয়ার চেষ্টা করুন। তাছাড়াও ভালো শাক্-সবজি এবং ফলমূল খাবেন। ফাস্ট ফুড পরিহার করে যেসব খাবার ধীরে খেতে হয় সেগুলো খাবেন।

Don’t smoke:

We all know what smoking can cause. To put it another way, it’s very harmful. For this reason, try to avoid smoking. And even if you are into smoking try to reduce it and take initiative to prevent smoking permanently. আমরা সবাই জানি ধূমপান কি করতে পারে। আরেকভাবে বলতে গেলে এটি খুবই ক্ষতিকর। এজন্য ধূমপান করা থেকে বিরত থাকুন। আর আপনি যদি ধূমপানে অভ্যস্ত থাকেন তাহলে এটা কমানোর চেষ্টা করুন এবং পুরোপুরিভাবে ছেড়ে দেয়ার চেষ্টা করুন।

Reduce drinking carbonated beverages:

Dry to drink less the carbonated beverages. Moreover, never eat alcoholic drinks. সফট ড্রিংক খাওয়া কমিয়ে দেন। অ্যালকোহলযুক্ত পানীয় একেবারে পরিহার করুন।

Think healthy:

It’s important to think healthy too. Because the mind effects directly to your health. Never think bad of others. Always wish well for others. Feel gratitude and happy about all the blessings you have. ভালো চিন্তা করাও একটি গুরুত্বপূর্ণ বিষয়। কারণ মন সরাসরি শরীরের উপর ক্রিয়া করে। কারো খারাপ কামনা করবেন না। সবার জন্য ভালো কামনা করবেন। নিজের সব পাওয়াগুলোর জন্য আনন্দিত এবং কৃতজ্ঞতা প্রকাশ করুন।

Always clean the bathroom:

Bathroom should be cleaned regularly. By keeping the bathroom clean you will be able to prevent many germs from attacking you. Make a routine of cleaning the bathroom regularly. বাথরুম নিয়মিত পরিস্কার রাখা উচিত। বাথরুম পরিস্কার রাখার মাধ্যমে আপনি অনেক জীবাণুর সংক্রমণ থেকে রক্ষা পাবেন। নিয়মিত বাথরুম পরিস্কারের একটি রুটিন করুন।

 

Keep places clean:

In order to be healthy, you must also keep your surrounding clean too. Keep public places like bus station, park clean. It’s your duty as a responsible citizen too to do this kind of stuffs. নিজের স্বাস্থ্যের জন্য আশেপাশের সবকিছুও পরিস্কার রাখা দরকার। পাবলিক জায়গা যেমন, বাস স্টেশন, পার্ক প্রভৃতি পরিস্কার রাখুন। একজন সচেতন নাগরিক হিসেবেও আপনার এগুলো করা দরকার।

Be organized:

You must arrange everything you use in a proper manner. That way you will be able to find things quickly. On the other hand, you’ll be a lot of neat and clean too. Try to keep tidy your wardrobe, study room, bedroom and these types of places. আপনি যা যা ব্যবহার করেন তা সুসসংগঠিত অবস্থায় রাখবেন। এভাবে আপনি কোনো জিনিস দ্রুত খুঁজে পাবেন। তাছাড়া আপনি খুব পরিস্কার-পরিচ্ছন্নও থাকতে পারবেন। নিজের আলমারি, পড়ার জায়গা, শোবার ঘর প্রভৃতি পরিস্কার রাখার চেষ্টা করুন।

Keep your gadgets clean:

It is true that we use gadgets every moment of our life. But we think of little of keeping these gadgets clean. Their cleaning is of two types too. One is internal like keeping junk files away as well as scanning regularly for viruses. Also, the other part is external like keeping the screen clean as well as keeping the buttons clean. Take to their respective service centers regularly. এটি সত্যি যে আমরা প্রতিনিয়ত নানা ধরণের ইলেকট্রনিক যন্ত্রাদি ব্যবহার করি। কিন্তু আমরা এগুলো পরিস্কার করার কথা খুব কমই ভাবি। এগুলো পরিস্কার করা দু’ধরণের। একটি হচ্ছে অভ্যন্তরীণ, ভেতরের ময়লা ফাইল পরিস্কার করা এবং ভাইরাসের জন্য স্ক্যান করা। আরেকটি হলো বাইরের স্ক্রিন পরিস্কার রাখা, চাপার বোতাম পরিস্কার রাখা প্রভৃতি। নিয়মিত এগুলোকে এদের সার্ভিস সেন্টারে নিয়ে যাবেন।

Keep your house clean:

Regularly clean your house. Wash your house regularly. Especially clean the parts of the house that gets dirty regularly. Also, use germ removing antiseptics for this purpose. নিয়মিতভাবে নিজের বসতবাড়ি পরিস্কার রাখুন। ধোয়ামোছা করবেন আপনার বাড়ি প্রতিদিন। বিশেষ করে যে অংশ বেশি নোংরা হয় সে অংশ ভালো করে পরিস্কার রাখুন। বিভিন্ন জীবাণুনাশক ব্যবহার করে ঘর মুছুন।

Organize the fridge:

The fridge is an essential part of our day to day life. We keep various things in the fridge. For this reason it should be organized properly. You should keep the meats and fishes in the deep freezer in an organized way. Not only the upper part, should the lower part also be kept in an organized way. ফ্রিজ আমাদের দৈনন্দিন জীবনের একটি অন্যতম ব্যবহার্য জিনিস। আমরা ফ্রিজে নানা জিনিস রাখি। তাই এটি সুসংগঠিতভাবে রাখা দরকার। উপরে ডিপ-ফ্রিজারে কাঁচা মাছ এবং মাংস সুন্দরভাবে গুছিয়ে রাখুন। শুধু উপরের অংশ নয়, নিজের অংশও ভালো করে সাজিয়ে রাখুন।

Involve your family in cleaning:

Don’t do the cleaning stuff only by your own. As a matter of fact, involve each and every member in different parts of cleaning. That way you can accomplish greater tasks and as well as have fun too. একা একা পরিস্কার করার কাজ করতে যাবেন না। পরিবারের প্রতিটি সদস্যকে পরিস্কার করার বিভিন্ন অংশে নিযুক্ত করুন। এভাবে আপনি অনেক বড় বড় কাজের সমাধা করতে পারবেন আনন্দের সাথে।

Throw away what you don’t need:

There are many things we pile up each year that are of no use to us. These things should be thrown off. This way you’ll be able to create a lot of space as well as make your places clean too. আমরা প্রতিবছর নানা অপ্রয়োজনীয় জিনিস জমা করি যেগুলো আমাদের একদমই প্রয়োজন না। এগুলো একদম ফেলে দেয়া উচিত। এভাবে আপনি অনেক খালি জায়গা তৈরি করতে পারবেন এবং সেই সাথে অনেক পরিস্কার-পরিচ্ছন্ন থাকতে পারবেন।

Learn to store:

Many things that we use are needed seasonally. Like the clothes for cold weather. Pack them in good packets and store them somewhere clean. Use them when you need them. On the other hand, many devices like fan, AC are not used in the winter season. You should cover these things so that they don’t get dirty. অনেক কিছুই যা আমরা ব্যবহারি করে থাকি বিভিন্ন সময়ের ভিত্তিতে। যেমন, শীতকালীন বস্ত্র। যখন এগুলো ব্যবহার করা না হয় তখন এগুলো প্যাকেট করে কোনো পরিস্কার জায়গায় রেখে দিন। যখন প্রয়োজন হবে তখন এখান থেকে নেবেন। অপরদিকে অনেক যন্ত্র যেমন ফ্যান, এসি শীতকালে ব্যবহার করা হয় না। এগুলো ভালো করে আবৃত করে রাখবেন সেসময় যাতে কোনো ময়লা না হয়।

 

Clean your vehicles:

Many of us use cars, bicycles or motorcycles. We don’t think much of cleaning them. But this is wrong as we use them regularly. The seats and handles should be cleaned regularly. Also, the different engine parts should be cleaned by the servicing center regularly. আমরা অনেকেই সাইকেল, গাড়ি বা মোটরসাইকেল ব্যবহার করি। আমরা এগুলো পরিস্কার রাখার কথা বেশি ভাবি না। কিন্তু এটা ভুল কারণ এগুলো আমরা প্রতিনিয়ত ব্যবহার করি। সীট এবং হ্যান্ডেল নিয়মিত পরিস্কার রাখা উচিত। তাছাড়া্‌ও ইঞ্জিনের বিভিন্ন অংশ সার্ভিস সেন্টারে যেয়ে পরিস্কার করা উচিত।

 

These are some of the ways to keep you and your surroundings clean. By keeping yourself and the environment clean, you will be doing a great job for the society.  এগুলো ছিল নিজের এবং চারপাশের জিনিসগুলোকে পরিস্কার রাখার কয়েকটি উপায়। নিজেকে এবং আশেপাশের সবকিছুকে পরিস্কার-পরিচ্ছন্ন রাখার মাধ্যমে আপনি সমাজের অনেক বড় উপকার করবেন।

Written By

Shaikh Afnan Birahim

Brac University

You may also like...

error: Content is protected !!