Beautiful Bangladesh | 10 reasons to love Bangladesh

Bangladesh, a small country with the area of 147,570 square kilometers  and extends 820 kilometers north to south and 600 kilometers east to west  in South Asia. The country is blessed with enormous natural beauty along with vast natural wealth beneath it. There are something in this country which compels a person to fall in love.

বাংলাদেশ,দক্ষিন এশিয়ার ১৪৭,৫৭০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে অবস্থিত এবং উত্তর থেকে দক্ষিণে ৮২০ কিলোমিটার এবং পূর্ব থেকে পশ্চিমে ৬০০ কিলোমিটার প্রশস্ত একটি দেশ। দেশটি বিশাল প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি বিশাল প্রাকৃতিক সম্পত্তির আশীর্বাদ পেয়েছে। এই দেশে এমন কিছু রয়েছে যা একজন ব্যক্তিকে  প্রেমে পড়তে বাধ্য করে।

 

1. Motherland – the foremost reason to love Bangladesh: 

To a Bangladeshi, it’s his or her motherland. So undoubtedly it’s a sacred duty to one to love his or her country. The place you have born, the breath you are taking, the environment you are being brought up, should not be loved by any condition. It should be loved unconditionally. Even it is mentioned in Hadith to love your country. So a motherland should not be loved for any particular reason. It should come out fluently.

একজন বাংলাদেশীর কাছে,এটি তার মাতৃভূমি। তাই নিঃসন্দেহে নিজের দেশেকে ভালবাসা তার জন্য একটি পবিত্র দায়িত্ব। আপনার জন্মস্থান, আপনি যেখানে নিশ্বাস নিচ্ছেন,যে পরিবেশে বড় হচ্ছেন, সেটি নিঃশর্তভাবে পছন্দ করা উচিত। এমনকি আপনার দেশকে ভালোবাসতে হাদিসে উল্লেখ করা হয়েছে। সুতরাং একটি মাতৃভূমি কোনো বিশেষ কারণে ভালবাসা করা উচিত নয়। এটা স্বতস্ফুরতভাবে আসা উচিত।

2. Immense natural beauty

Bangladesh is blessed with unique natural beauty. The natural beauty of this country is peerless.The green landscape with chirping of various birds can’t be found in any other country. The scenic beauty of rising sun in the east with the sweet chaos of birds is beyond description and it definitely melts one’s heart. Man is the lover of natural beauties because a thing of beauty is joy forever. So man can’t but love the natural beauties of Bangladesh. Moreover none can deny the fact that nature possesses a primary place in man’s thought and feelings.

বাংলাদেশ অনন্য প্রাকৃতিক সৌন্দর্যের আশীরবাদপুষ্ট। এই দেশের প্রাকৃতিক সৌন্দর্য অতুলনীয়। বিভিন্ন পাখির কিচিরমিচির এর সঙ্গে সবুজ অবয়ব অন্য কোন দেশে পাওয়া যায় না। পাখির মিষ্টি বিশৃঙ্খল ডাকাডাকির সাথে পূর্বের ক্রমবর্ধমান সূর্যের সুন্দর সৌন্দর্য বর্ণনাতীত এবং এটি অবশ্যই হৃদয় হরন করে ফেলে। মানুষ প্রাকৃতিক সৌন্দর্যের প্রেমিকা কারণ সৌন্দর্য একটি চির আনন্দের উৎস। তাই মানুষ বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্যকে ভাল না বেসে থাকতে পারে না। তাছাড়া মানুষের ধারণা ও অনুভূতিতে প্রকৃতির একটি প্রাথমিক স্থান রয়েছে যা কোন ব্যক্তিই অস্বীকার করতে পারবে না।

3.Unique weather with varieties of season

Bangladesh is the darling child of nature. Nature has blessed her with the most unique pattern of weather. No other country is blessed with six seasons in the world like Bangladesh. She is blessed with summer, rainy, autumn, late autumn ,winter and spring season.Nature changes its colors with every season. Summer season starts with thunderstorm called “Kalbaishakhi Jhor” at the beginning of the Bengali month Baishakh. This season sun shines brightly and it becomes scorching hot. But sometimes the cool breeze blows down the extreme hot. In this season various types of fruits such as mango, litchi, Jack fruit, blackberry and so on ripens and adds the sweetness of the season to people’s life. The season continues for 2 months and right after that, rainy season starts .the sky remains mostly cloudy, dull in this season.

 

Rain showers the land with fertility but sometimes it becomes the reason for flood. After the end of this season autumn comes with fresh blue sky with white clouds like cotton.The autumn sky is a visual treat for the people of this country. Later on, late autumn comes with the arrival message of winter. This is the harvesting season also. Crops are cut down and led the busiest time to the peasant family. Just after that winter comes with cool shivering breeze. There seems emptiness in everything in this season. Dullness remains in the weather as well as in lives also. After the end of the winter, spring comes with the bundle of joy in itself. This season is called the king of the seasons. Birds start singing, flowers blossoms with seducing fragrances. It’s tough to find a person who won’t fell in love with this country.

বিভিন্ন ঋতুর সঙ্গে অনন্য আবহাওয়া:

বাংলাদেশ প্রকৃতির প্রিয়তম সন্তান। প্রকৃতি আবহাওয়ার অনন্যতার সঙ্গে এদেশকে আশীর্বাদ করেছে। বাংলাদেশের মত  ছয়টি ঋতুস্বম্বলিত  অন্য কোন দেশ নেই।  গ্রীষ্ম, বর্ষা, শরৎ,হেমন্ত,শীত এবং বসন্ত ঋতু সঙ্গে আশীর্বাদ করা হয়। প্রতিটি ঋতুর  সঙ্গে প্রকৃতির তার রং পরিবর্তন করে। গ্রীষ্মকালীন ঋতু  বৈশাখের শুরুতে “কালবৈশাখী ঝড়” নামে পরিচিত বজ্রঝড়ের সাথে শুরু হয়। এই ঋতু সূর্য উজ্জ্বলভাবে কিরন দেয় এবংআবহাওয়া তীব্র গরম হয়ে ওঠে। কিন্তু কখনও কখনও ঠান্ডা হাওয়া চরম গরম কমিয়ে দেয়।এই ঋতুতে বিভিন্ন ধরণের ফল যেমন আম, লিচু। কাঁঠাল, কালোজাম, এবং আরও ফল পাকে এবং মানুষের জীবনের  মিষ্টিতা যোগ করে। ঋতু ২ মাস চলতে থাকে এবং তারপরেই বর্ষার ঋতু শুরু হয়। আকাশটি বেশিরভাগ মেঘলা, এই ঋতুতে ধুলো থাকে। বৃষ্টি উর্বরতা সহ জমি দেয় কিন্তু কখনও কখনও এটি বন্যার কারণ হয়ে ওঠে।

 

এই মৌসুমে শেষ হওয়ার পরে শরৎ সাদা মেঘের মত শুকনো নীল আকাশের সাথে আসে। শরত্কাল আকাশ এই দেশের মানুষের জন্য একটি চোখের আপ্যায়ন।পরে, হেমন্তকাল, শীতকালে আগমনের বার্তা সঙ্গে নিয়ে  আসে।  এছাড়াও ফসল ফলানোর ঋতু ও বটে। ফসল কাটার এবং কৃষক পরিবারের সবচেয়ে ব্যস্ত সময় পার হয়। এর পরেই হাড় কাঁপানো বায়ু সঙ্গে নিয়ে  আসে শীতকাল। এই ঋতু সবকিছু একটি খালি মনে হয়। আবহাওয়ার পাশাপাশি জীবনেও একটি নিস্তেজতা রয়ে যায়। শীতের শেষে, বসন্ত নিজেই আনন্দের বান্ডিলের সাথে আসে। এই ঋতু ঋতু রাজা বলা হয়। পাখি গান গাইতে শুরু করে, ফুলগুলো সুগন্ধি ফুল দিয়ে ফুল দেয়। এই দেশের প্রেমে পড়ে না এমন একজন ব্যক্তিকে খুঁজে পাওয়া কঠিন।

4.Achievements

Bangladesh is a remarkable country in world map. This country has got some achievements which are very rare in world history. This is the only country in the world which has fought for the mother tongue in 1952. The world and its inhabitants witnessed the sacrifice of lives for Bangle as mother tongue. The great sacrifice made this country different from other country in respect of courage. Later on, in 1971 the country fought for the freedom against Pakistan. The people of this country shed their blood for 9 months. The world has witnessed the invincible willpower and courage of the people of Bangladesh. All these movements, fights were the result of extreme love for this country which the people have. Very few countries have this kind of heroic history. Who would not feel love for this country?

অর্জন: বাংলাদেশ বিশ্বের মানচিত্রে একটি অসাধারণ দেশ। এই দেশে কিছু অর্জন রয়েছে যা বিশ্বের ইতিহাসে খুব বিরল। এটি পৃথিবীর একমাত্র দেশ, যা ১৯৫২ সালে মাতৃভাষা জন্য যুদ্ধ করেছে। পৃথিবী এবং এর অধিবাসীরা মাতৃভাষা হিসাবে বাংলার জন্য জীবন বলিদান দেখেছেন। মহান আত্মত্যাগ এই দেশটিকে সাহস সম্পর্কে অন্য দেশ থেকে আলাদা করে তোলে। দেশপ্রেম এবং তাই। পরে ১৯৭১ সালে দেশ পাকিস্তানের বিরুদ্ধে স্বাধীনতার জন্য লড়াই করেছিল। এই দেশের মানুষ ৯ মাস ধরে তাদের রক্তপাত করেছিল। বিশ্বের জনগণের অত্যাবশ্যকীয় ক্ষমতায়ন ও সাহস দেখেছে বিশ্ব। এই সব আন্দোলন  িছল জনগণের দেশের প্রতি চরম ভালোবাসার ফলাফল। খুব কম দেশে এই ধরনের বীরত্বপূর্ণ ইতিহাস আছে। কে এই দেশের জন্য ভালবাসা অনুভব করবে না?

5.Tradition and culture

Bangladesh is enriched with various tradition and culture. The people of various religion, ethnic group lives here with harmony and thus the culture and tradition has got an unusual blend. On the occasion of Bangle new year, people celebrates the first day pompously women wearing red and white saree, men wearing white Panjabi. Fine Arts institute of Dhaka University brings a procession called Mangal Shovajatra to eradicate evils and to brought peace and harmony.  Businessmen start their new accounts book with a function named Halkhata inviting their clients or customers. Different types of fair named Baishakhi Mela held at different places both in the city and village. This occasion brings extreme joy to the lives and a great display of tradition of this country.The Biju festival, Chaitra Sankranti, Basanto Utsob , these are the remarkable festive of Bengali people.

ঐতিহ্য এবং সংস্কৃতি: বাংলাদেশ বিভিন্ন ঐতিহ্য ও সংস্কৃতির সাথে সমৃদ্ধ। বিভিন্ন ধর্মের মানুষ, জাতিগোষ্ঠী এখানে  বসবাস করে এবং এভাবে সংস্কৃতি ও ঐতিহ্য একটি অসাধারন মিশ্রণ পেয়েছে। বাংলা নববর্ষ উপলক্ষে, লোকজন  লাল  সাদা পোশাক পরে প্রথম দিন উদযাপন করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টস ইনস্টিটিউট মঙ্গলশোভাযাত্রার নামে একটি মিছিল নিয়ে আসে, যাতে মন্দ দূরীকরণ ও শান্তি ও সুসংবাদ নিয়ে আসার প্রত্যাশা করা হয়।ব্যবসায়ীরা তাদের  গ্রাহকদের হিসাবের নতুন খাতা খুলে এবং গ্রাহকদের আমন্ত্রণ জানিয়ে হালখাতা  নামে একটা অনুষ্ঠান  দিয়ে শুরু করে। বৈশাখী মেলা নামে বিভিন্ন ধরনের মেলা শহর ও গ্রামে বিভিন্ন জায়গায় অনুষ্ঠিত হয়। এই উপলক্ষটি জীবনের  চরম আনন্দ এবং এই দেশের ঐতিহ্যের একটি দুর্দান্ত নিদর্শন প্রদর্শন করে।বিজু উৎসব,  চৈত্র সংক্রান্তি, বসন্ত উৎসব এগুলো বাঙালীর অন্যতম উৎসব

6. Harmony among the people

In Bangladesh 4 kinds of religious people live with harmony. The significant religions are such as Islam, Hinduism, Christianity and Buddhism. These 4 type religious people live together with solidarity. The people of it respect each other’s religion, custom and rituals. They treat people according to humanity beyond religion, cast etc. During the liberation war in 1971, the people fought together for their freedom forgetting their differences in different aspects.

মানুষের মধ্যে সমন্বয়: বাংলাদেশে ৪ ধরনের ধর্মীয় মানুষ সমন্বয় এর সাথে বাস করে। উল্লেখযোগ্য ধর্ম , যেমন – ইসলাম, হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধধর্ম। এই ৪ ধরনের ধর্মীয় মানুষ সংহতি সঙ্গে একসঙ্গে বাস করে।  লোকেরা একে অপরকে ধর্ম, এবং রীতিনীতি সম্মান করে। তারা ধর্ম, জাত, ইত্যাদির বাইরে মানুষের সাথে মানবতার সাথে আচরণ করে। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে, জনগণের বিভিন্ন দিকের মধ্যে তাদের পার্থক্য ভুলে গিয়ে তাদের মুক্তিযুদ্ধের জন্য একত্রিত হয়েছিল।

7.  Hospitality

The way nature has been generous to blessed this country with immense beauty, somehow the nature has also made the people of it generous and kind to each other, whether it’s their own people or people from outside. The people have made Bangladesh loveable with their kindness, their unique way to showering love to other. Though most of the people live here below the poverty line, still they won’t be left behind in term of hospitality. In recent times, Bangladesh has given shelter to the Rohinga people from neighboring country Myanmar, whereas, Bangladesh is already over populated country, but when it came to humanity, they came forward first.The whole world has witnessed this. The people of Bangladesh are the most hospitable among other countries of the world. These qualities of people of Bangladesh, makes the country proud for their generosity and hospitality.

আতিথেয়তা: প্রকৃ্তি যেভাবে উদারহস্তে আশীর্বাদ কেরেছ,ঠিক সেইভাবে প্রকৃতিও মানুষকে একে অপরের প্রতি উদার ও সদয় করে তুলছে,সেটা হোক তাদের নিজস্ব মানুষ বা বাইরের মানুষ। জনগণ তাদের উদারতা, প্রেমকে অন্যকে ভালবাসার অনন্য উপায় নিয়ে বাংলাদেশকে ভালোবাসে। যদিও অধিকাংশ লোক এখানে দারিদ্র্যসীমার নিচে বসবাস করে, তবুও তারা আতিথেয়তার ক্ষেত্রে পিছিয়ে থাকবে না। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে প্রতিবেশী দেশ মায়ানমারের রোহিঙ্গা লোকদের আশ্রয় দিয়েছে, অথচ বাংলাদেশ ইতোমধ্যেই  অধিকজনবহুল দেশ, কিন্তু মানবতার খাতিরে তারা প্রথমে এগিয়ে এসেছিল। পুরো পৃথিবী এই সাক্ষী হয়েছে। বাংলাদেশের মানুষ বিশ্বের অন্যান্য দেশের মধ্যে সবচেয়ে আতিথিপরায়ন। বাংলাদেশের মানুষের এই গুণাবলি দেশকে তাদের উদারতা এবং আতিথেয়তার জন্য গর্বিত করে তোলে।

8.  World heritage sites

Bangladesh is blessed with the longest sea beach in the world. Cox’s Bazar sea beach is the longest among the sea beaches of the world. The longest beach is situated beside of the Bay of Bengal. It’s one of the best tourist attractions also. The largest Mangrove Forest Sundarban is also in Bangladesh, where you would get to see the vast biodiversity. The Royal Bengal Tiger can only be found here. Besides these 2 sites there are many more such as Sompura Mahavihar in Naogaon, Shat  Gambuj  Mosque in Bagerhat and so on. Among these sites some are build up ,some are natural,with so many attractions in a place,people can’t resist themselves falling in love with her (Bangladesh).

ওয়ার্ল্ড হেরিটেজ সাইট: পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকেত  আশীর্বাদপুষ্ট বাংলাদেশ । কক্সবাজার সমুদ্র সৈকত বিশ্বের সকল সমুদ্র সৈকত এর মধ্যে দীর্ঘতম। দীর্ঘতম সমুদ্র সৈকত বঙ্গোপসাগরের কোল ঘেষে অবস্থিত। এটি শ্রেষ্ঠ পর্যটন আকর্ষণ ্কেন্দ্র। বাংলাদেশে সবচেয়ে বড় ম্যানগ্রোভ বন সুন্দরবনও রয়েছে, যেখানে আপনি বিশাল জীব বৈচিত্র্য দেখতে পাবেন। রয়েল বেঙ্গল টাইগার এখানে পাওয়া যাবে। পাশাপাশি এইসব স্থান ছাড়াও নওগাঁয়ের সোমপুর মহাবিহার, বাগেরহাটের ষাট গম্বুজ মসজিদ ইত্যাদি আরও রয়েছে। এই সব স্থানগুলোর মধ্যে কিছুমনুষ্য তৈরী, কিছু প্রাকৃতিক। একটি জায়গায় এত আকর্ষণ এক সঙ্গে, মানুষ তার (বাংলাদেশ) সঙ্গে প্রেমে পড়ে নিজেকে প্রতিরোধ করতে পারে না।

9. Cultural heritage

According to Rabindranath Tagore,education is a piece of diamond and culture is the emission of light therefrom. Tradition always moulds culture. Henceforth, the concept of cultural heritage grows. Our linguistic history and our cultural heeritage go hand in hand as both originate from same source. Bangladesh has an ancient civilization. She has also a distinct socio-cultural life. The rich cultural heritage is deeply rooted in its soil. This cultural heritage was not built in a day. It is the product of thousands of years.

 

We have heritage like Nakshi Kantha, a hand embroidered quilt which is known worldwide. Moslin and Jamdani are the unique elements of our heritage.These 2 types of craft cannot be found anywhere in the world. Our Folk music such as Jari – Sari, Vatiyali, Vaoyaia, Jatra Pala are also an important part of our cultural heritage.This combination of culture and heritage has made Bangladesh an extraordinary country and we the people are bound to love her.

সাংস্কৃতিক ঐতিহ্য: রবীন্দ্রনাথ ঠাকুরের মতে, শিক্ষা হল হীরা ও সংস্কৃতি তা থেকে নির্গত আলো। ঐতিহ্য সবসময় সংস্কৃতি কে আকৃতি  দেয়। পরবর্তীতে, সাংস্কৃতিক ঐতিহ্যের ধারণা বৃদ্ধি পায়। আমাদের ভাষাগত ইতিহাস এবং আমাদের সাংস্কৃতিক ঐতিহ্য উভয় একই উত্স থেকে উদ্ভূত। বাংলাদেশের একটি প্রাচীন সভ্যতা আছে ,একটি স্বতন্ত্র সামাজিক-সাংস্কৃতিক জীবন আছে। সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য গভীরভাবে তার মাটির মধ্যে মূলত। এই সাংস্কৃতিক ঐতিহ্য একটি দিনে নির্মিত হয় না। এটি হাজার হাজার বছরের পণ্য। আমাদের ্নকশী কাঁথা,হাতে তৈরী লেপ বিশ্বব্যাপী পরিচিত । মোসলিন এবং জামদানি আমাদের ঐতিহ্যের অনন্য উপাদান। এই ২ ধরনের নৈপুণ্য  বিশ্বের কোথাও পাওয়া যাবে না। আমাদের লোক সঙ্গীত যেমন জারি-সারি, ভাটিয়ালী, ভাওয়াইয়া, যাত্রা, পালা আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। সংস্কৃতি ও ঐতিহ্যের এই সমন্বয় বাংলাদেশকে অসাধারণ দেশ বানিয়েছে এবং আমরা মানুষ ভালবাসতে বাধ্য।

10. Natural Resources

Land water and gases are the most important natural  resources. Besides ,coal,petroleum and granite are also important in our economy which are blessings of nature. We can’t deny the fact that we are the most blessed child of nature. This aspect helps to rise our economic sector which can be considered more adorable reason to love Bangladesh!

প্রাকৃতিকসম্পদ: ভূমি, পানি এবং গ্যাসগুলি সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রাকৃতিক সম্পদ। এছাড়া, আমাদের অর্থনীতিতে কয়লা, পেট্রোলিয়াম এবং গ্রানাইটও গুরুত্বপূর্ণ, যা প্রকৃতির আশীর্বাদ। আমরা প্রকৃতির সবচেয়ে সুখী সন্তান এই সত্যকে অস্বীকার করতে পারি না। এই দৃষ্টিভঙ্গি আমাদের অর্থনৈতিক খাতকে বাড়িয়ে তুলতে সাহায্য করে যা বাংলাদেশকে ভালোবাসার জন্য আরও আকর্ষণীয় কারণ বলে মনে করা যেতে পারে!

Read more:  Most Important Tips for Job Interview

 

Salma Akhter Rumi

M.A (Final)

Department of English

Dhaka City College

You may also like...

error: Content is protected !!